BSRM রডের আজকের দাম ২০২৪

BSRM রডের আজকের দাম

বাংলাদেশের নির্মাণ খাতে ব্যবহৃত বিভিন্ন ধরনের রডের মধ্যে বিএসআরএম (BSRM) রড অন্যতম জনপ্রিয়। এর গুণগত মান এবং স্থায়িত্বের জন্য এটি অন্যান্য রডের তুলনায় বেশি চাহিদা সম্পন্ন। তাই অনেকেই বিএসআরএম রডের বর্তমান মূল্য এবং কেনার পদ্ধতি নিয়ে অনুসন্ধান করেন। এই নিবন্ধে আমরা বিএসআরএম রডের বর্তমান মূল্য, কেনার প্রক্রিয়া এবং দাম বৃদ্ধির কারণসমূহ নিয়ে বিশদভাবে আলোচনা করব।

BSRM রডের আজকের দাম

বর্তমান বাজারে বিএসআরএম রডের দাম প্রতি টন প্রায় ১ লক্ষ টাকা। তবে, ভৌগোলিক অবস্থান, দোকানের অবস্থান এবং সরবরাহ পরিস্থিতির উপর ভিত্তি করে দাম সামান্য হেরফের হতে পারে। সাধারণত, বড় শহরগুলোতে দাম কিছুটা বেশি হতে পারে যেখানে সরবরাহ এবং চাহিদা বেশি। বিভিন্ন ডিলার এবং দোকানে বিএসআরএম রডের দাম ভিন্ন হতে পারে। এজন্য রড কেনার আগে একাধিক দোকানে দাম যাচাই করা উচিৎ। এছাড়াও, রেজিস্টারকৃত এবং বিশ্বাসযোগ্য দোকান থেকেই রড ক্রয় করা বাঞ্ছনীয়, যাতে মানের দিক থেকে নিশ্চয়তা থাকে।২০১৮ ও ২০১৯ সালে, বিএসআরএম রডের দাম ছিল প্রতি টন ৬৫ হাজার থেকে ৭৫ হাজার টাকা, যা বর্তমানে বেড়ে প্রতি টন ৯৫,৫০০ হাজার টাকায় পৌঁছেছে। কিছুদিন আগে প্রতিটি প্রতি টন মূল্য বেড়ে ১,০০০০০ টাকা হইয়েছিল।

আজকে BSRM রডের দাম কত

Price৯৫,৫০০ টাকা
ItemIron and Steel
BrandBSRM
StatusIn Stock

বিএসআরএম রড কেনার আগে যা বিবেচনা করবেন

  • পণ্যের স্পেসিফিকেশন যাচাইঃ বিএসআরএম রড কেনার আগে পণ্যের স্পেসিফিকেশন ভালোভাবে যাচাই করা উচিৎ। পণ্যের গুণগত মানের সাথে মূল্যের সঙ্গতি আছে কিনা তা নিশ্চিত করতে হবে। স্পেসিফিকেশন যাচাই করার সময়, রডের প্রস্থ, দৈর্ঘ্য, ওজন, এবং গুণমানের সার্টিফিকেট যাচাই করা বাঞ্ছনীয়।
  • অনুমোদিত ডিলার থেকে ক্রয়ঃ বিএসআরএম রডের গুণগত মান নিশ্চিত করতে অনুমোদিত ডিলার থেকে পণ্য ক্রয় করা জরুরি। এতে পণ্যের মান নিয়ে সন্দেহ থাকে না এবং কোন ত্রুটি থাকলে তা সহজেই প্রতিস্থাপন করা সম্ভব হয়।
  • রড পরীক্ষাঃ রড কেনার আগে পণ্যটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা উচিৎ। কোনো ধরনের ত্রুটি বা ক্ষতি আছে কিনা তা যাচাই করে নেওয়া বাঞ্ছনীয়। এই কাজে অভিজ্ঞ ব্যক্তির সাহায্য নেওয়া যেতে পারে।

বিএসআরএম রডের দাম বৃদ্ধি কারণসমূহ

  • উৎপাদন খরচ বৃদ্ধিঃ বিএসআরএম-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক তপন সেনগুপ্তের মতে, উচ্চ উৎপাদন খরচের কারণে রডের দাম সমন্বয় করা হয়েছে। বর্তমানে, স্ক্র্যাপ করা জাহাজ থেকে ধাতু ব্যবহার করে রড তৈরি করতে ন্যূনতম ১০৩,৫৬০ টাকা খরচ হয়। এ কারণে বাজার মূল্য বৃদ্ধি পেয়েছে।
  • কাঁচামালের দাম বৃদ্ধিঃ রড উৎপাদনে ব্যবহৃত স্ক্র্যাপ ধাতুর দাম বৃদ্ধি পেয়েছে। আন্তর্জাতিক বাজারে ধাতুর চাহিদা এবং সরবরাহ পরিস্থিতির কারণে কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় উৎপাদন খরচ বেড়েছে।
  • বিদ্যুতের দাম বৃদ্ধিঃ রড উৎপাদনে বিদ্যুতের ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিদ্যুতের দাম বৃদ্ধি পাওয়ায় উৎপাদন খরচ বেড়ে গেছে, যা শেষ পর্যন্ত বাজার মূল্যে প্রতিফলিত হচ্ছে।
  • পরিবহন খরচ বৃদ্ধিঃ পরিবহন খরচ বৃদ্ধি পাওয়ায় রডের বাজার মূল্য বেড়েছে। বিশেষ করে দূরবর্তী এলাকায় সরবরাহ খরচ বেশি হয়, যা পণ্যের মূল্যে প্রভাব ফেলে।

উৎপাদন খরচ কমানোর বিকল্প সমাধান

  • স্থানীয়ভাবে উৎপাদিত কাঁচামাল ব্যবহারঃ রডের উৎপাদন খরচ কমানোর জন্য স্থানীয়ভাবে উৎপাদিত কাঁচামাল ব্যবহারের প্রচেষ্টা করা যেতে পারে। এতে আন্তর্জাতিক বাজারের উপর নির্ভরতা কমে এবং খরচ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়।
  • নবায়নযোগ্য বিদ্যুৎ ব্যবহারঃ বিদ্যুতের খরচ কমানোর জন্য নবায়নযোগ্য বিদ্যুতের ব্যবহার বাড়ানো যেতে পারে। সোলার প্যানেল, বায়ু বিদ্যুৎ এবং অন্যান্য নবায়নযোগ্য শক্তির উৎস ব্যবহার করে উৎপাদন খরচ কমানো সম্ভব।
  • পরিবহন ব্যবস্থার উন্নয়নঃ পরিবহন খরচ কমানোর জন্য পরিবহন ব্যবস্থার উন্নয়ন করা যেতে পারে। সড়ক এবং রেলপথের উন্নয়নের মাধ্যমে দূরবর্তী এলাকায় দ্রুত এবং কম খরচে পণ্য সরবরাহ করা সম্ভব।

শেষ কথা

বিএসআরএম রডের মূল্য বৃদ্ধি বাংলাদেশের নির্মাণ শিল্পে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। নির্মাণ খাতে খরচ বৃদ্ধি পাওয়ায় নতুন প্রকল্পের ব্যয় বেড়েছে এবং অনেক ক্ষেত্রে নির্মাণ কাজের ধীরগতি ঘটেছে। যদিও উৎপাদন খরচের কারণেই মূলত এই মূল্য বৃদ্ধি হয়েছে, বিকল্প সমাধান এবং উন্নত ব্যবস্থাপনার মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। এছাড়া, নির্মাণ খাতের বিভিন্ন সংশ্লিষ্ট পক্ষের মধ্যে সমন্বয় বাড়ানো এবং প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করে উৎপাদন খরচ কমানো যেতে পারে। ফলে বিএসআরএম রডের মূল্য স্থিতিশীল রাখা এবং নির্মাণ শিল্পে ইতিবাচক প্রভাব বিস্তার করা সম্ভব। বিএসআরএম রডের বর্তমান দাম, কেনার পদ্ধতি এবং উৎপাদন খরচ কমানোর বিভিন্ন পন্থা সম্পর্কে এ নিবন্ধে আমরা আলোচনা করেছি। আশা করি, এ তথ্যগুলো আপনাকে বিএসআরএম রড সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দেবে এবং সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top