সরিষার তেলের দাম ২০২৪

সরিষার তেলের দাম

সরিষার তেল বাংলাদেশের অন্যতম প্রিয় এবং প্রচলিত ভোজ্যতেল। এর ব্যবহার কেবলমাত্র রান্নায় নয়, স্বাস্থ্য এবং সৌন্দর্য্য রক্ষাতেও বহুল প্রচলিত। তবে, সম্প্রতি সরিষার তেলের দাম বৃদ্ধি পাওয়া নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। সরিষার তেল, যার স্বাদ ও গুণাগুণ রান্নার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও অপরিহার্য, বাঙালিদের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। সরিষার তেল শুধু রান্নার স্বাদ বাড়ায় না, এটি ত্বক ও চুলের যত্নেও ব্যবহৃত হয়। এই নিবন্ধে আমরা ২০২৪ সালে সরিষার তেলের দাম এবং বাজারে আজকের সরিষার তেলের দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

সরিষার তেলের দাম

বর্তমানে বাজারে সরিষার তেলের দাম প্রায় ২০০ টাকা প্রতি লিটার পর্যন্ত পৌঁছেছে। এই দাম গত বছরের তুলনায় প্রায় ২০% বেশি। খুচরা এবং পাইকারি বাজার উভয় ক্ষেত্রেই দাম বৃদ্ধির প্রভাব লক্ষণীয়। বিভিন্ন অঞ্চলে তেলের মূল্য কিছুটা ভিন্ন হতে পারে, তবে মোটামুটিভাবে দাম বৃদ্ধির ধারা সারা দেশেই একই রকম। বর্তমান বাজারে সরিষার তেলের দাম অবস্থান করছে ২০০ থেকে ২৮০ টাকার মধ্যে। বোতলজাত ১ কেজি সরিষার তেলের দাম ২৫০ থেকে ২৮০ টাকা এবং খোলা সরিষার তেলের দাম ২০০ থেকে ২২০ টাকা। স্থানভেদে দাম কমবেশি হতে পারে।

আজকের সরিষার তেলের দাম কত

পরিমাণদাম (টাকা)খোলা সরিষার তেলের দাম
১ কেজি বোতলজাত সরিষার তেলের দাম২৫০ থেকে ২৮০ টাকা২০০ থেকে ২২০ টাকা
২ কেজি বোতলজাত সরিষার তেলের দাম৪৯০ থেকে ৫২০ টাকা৪০০ থেকে ৪৪০ টাকা
৫ কেজি বোতলজাত সরিষার তেলের দাম১,২৩০ থেকে ১৫০০ টাকা৯৫০ থেকে ১০৫০ টাকা

বিভিন্ন ব্র্যান্ডের আজকের সরিষার তেলের দাম কত

ব্র্যান্ডপরিমাণদাম
রাঁধুনি৮০ মিলি৩০ টাকা
রাঁধুনি২৫০ গ্রাম৮০ থেকে ৯০ টাকা
রাঁধুনি৫০০ গ্রাম১৪০ থেকে ১৫০ টাকা
রাঁধুনি১ লিটার৩২০ থেকে ৩৪০ টাকা
রাঁধুনি৫ লিটার১৩৫০ থেকে ১৪৫০ টাকা
প্রাণ৫০০ মিলি১৭৫ টাকা
প্রাণ১ লিটার৩৫০ টাকা
মদিনা১ লিটার৩৪০ থেকে ৩৫০ টাকা
সুরেশ১ লিটার৩৫০ টাকা

আজকের সরিষার তেলের দাম

  • ১ কেজি সরিষার তেলের দামঃ বর্তমানে বোতলজাত ১ কেজি সরিষার তেলের দাম ২৫০ থেকে ২৮০ টাকার মধ্যে। তবে কিছু স্থানে ২৬০ টাকা কেজিতেও বিক্রি করা হচ্ছে। খোলা সরিষার তেলের দাম তুলনামূলকভাবে কম। প্রতি কেজি খোলা সরিষার তেলের দাম ২০০ থেকে ২২০ টাকা।
  • ২ কেজি সরিষার তেলের দামঃ ২ কেজি বোতলজাত সরিষার তেলের দাম ৪৯০ থেকে ৫২০ টাকা। খোলা সরিষার তেল আরও কম দামে পাওয়া যায়, যার দাম ৪০০ থেকে ৪৪০ টাকা। বিভিন্ন স্থানে এ দাম কম-বেশি হতে পারে।
  • ৫ কেজি সরিষার তেলের দামঃ যারা অধিক পরিমাণে সরিষার তেল কিনতে চান, তাদের জন্য ৫ কেজি বোতলজাত সরিষার তেল একটি ভালো বিকল্প। ৫ কেজি বোতলজাত সরিষার তেলের দাম ১২৩০ থেকে ১৫০০ টাকা। খোলা ৫ কেজি সরিষার তেলের দাম ৯৫০ থেকে ১০৫০ টাকা।
  • ১ লিটার সরিষার তেলের দামঃ ১ লিটার সরিষার তেলের বর্তমান বাজার মূল্য ২৫০ থেকে ২৮০ টাকা। খোলা ১ লিটার সরিষার তেলের দাম ২০০ টাকা। স্থানভেদে দাম কিছুটা পরিবর্তিত হতে পারে, বিশেষ করে শহরাঞ্চলে দাম একটু বেশি হয়।
  • ৮০ মিলি রাঁধুনি সরিষার তেলঃ ৮০ মিলি রাঁধুনি সরিষার তেলের দাম ৩০ টাকা। পাইকারি ক্রয়ে দাম আরও কম হতে পারে।
  • ২৫০ গ্রাম রাঁধুনি সরিষার তেলঃ ২৫০ গ্রাম রাঁধুনি সরিষার তেলের দাম ৮০ থেকে ৯০ টাকা।
  • ৫০০ গ্রাম রাঁধুনি সরিষার তেলঃ ৫০০ গ্রাম রাঁধুনি সরিষার তেলের বর্তমান দাম ১৪০ থেকে ১৫০ টাকা।
  • ১ লিটার রাঁধুনি সরিষার তেলঃ ১ লিটার রাঁধুনি সরিষার তেলের দাম ৩২০ থেকে ৩৪০ টাকা।
  • ৫ লিটার রাঁধুনি সরিষার তেলঃ ৫ লিটার রাঁধুনি সরিষার তেলের দাম ১৩৫০ থেকে ১৪৫০ টাকা।
  • প্রাণ সরিষার তেলের দামঃ প্রাণ কোম্পানির সরিষার তেলও বাজারে খুব জনপ্রিয়। ৫০০ মিলি প্রাণ সরিষার তেলের দাম ১৭৫ টাকা এবং ১ লিটার প্রাণ সরিষার তেলের মূল্য ৩৫০ টাকা।
  • মদিনা সরিষার তেলের দামঃ মদিনা এক লিটার সরিষার তেলের দাম ৩৪০ থেকে ৩৫০ টাকা। পাইকারি ক্রয়ে দাম কিছুটা কম পাওয়া যেতে পারে।
  • সুরেশ সরিষার তেলের দামঃ সুরেশ সরিষার তেলের প্রতি লিটারের দাম ৩৫০ টাকা। ৫ লিটার কিনলে দাম কিছুটা কম পাওয়া যেতে পারে।

সরিষার তেলের দাম বৃদ্ধির কারণ

সরিষার তেলের দাম বৃদ্ধির ফলে সাধারণ ভোক্তাদের ব্যয় বেড়ে গেছে। বিশেষ করে নিম্ন এবং মধ্যম আয়ের মানুষদের জন্য এটি একটি বড় চাপ হয়ে দাঁড়িয়েছে। রান্নার তেলের দাম বাড়ায় তাদের দৈনন্দিন জীবনে বাজেটের ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়ছে।

  • কৃষি উৎপাদনের প্রভাবঃ সরিষা একটি মৌসুমি ফসল এবং এর উৎপাদন জলবায়ুর উপর নির্ভরশীল। সাম্প্রতিক বছরগুলোতে অনিয়মিত বৃষ্টিপাত এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে সরিষার উৎপাদন কমেছে। ফলস্বরূপ, বাজারে সরবরাহ কমে যাওয়ায় তেলের দাম বৃদ্ধি পেয়েছে।
  • আন্তর্জাতিক বাজারের পরিবর্তনঃ বাংলাদেশে সরিষার তেলের দাম আন্তর্জাতিক বাজারের উপরও নির্ভরশীল। বিভিন্ন দেশ থেকে সরিষার তেল আমদানির ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারের মূল্যের পরিবর্তন বড় ভূমিকা পালন করে। যখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পায়, তখন দেশের বাজারেও এর প্রভাব পড়ে।
  • চাহিদা ও সরবরাহের ভারসাম্যহীনতাঃ জনসংখ্যা বৃদ্ধি এবং ভোজ্যতেলের ব্যবহার বাড়ার ফলে সরিষার তেলের চাহিদা ক্রমাগত বাড়ছে। তবে, সরবরাহ সেই অনুপাতে বৃদ্ধি না পাওয়ায় দাম বাড়ছে।
  • উৎপাদন খরচ বৃদ্ধিঃ কৃষি খাতে সার, কীটনাশক এবং অন্যান্য উপকরণের মূল্য বৃদ্ধির কারণে সরিষা উৎপাদনের খরচ বেড়েছে। এর ফলে তেলের উৎপাদন খরচও বৃদ্ধি পেয়েছে, যা বাজারে তেলের মূল্যে প্রতিফলিত হচ্ছে।

সরিষার তেলের গুণাবলী এবং স্বাস্থ্য উপকারিতা

সরিষার তেলের জনপ্রিয়তার পিছনে এর অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি প্রচুর পরিমাণে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এছাড়াও এতে রয়েছে ভিটামিন ই, যা ত্বক এবং চুলের জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত সরিষার তেল ব্যবহারের ফলে হৃদরোগের ঝুঁকি কমে, কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে এবং হজম প্রক্রিয়া উন্নত হয়।

  • রান্নায় সরিষার তেলঃ বাংলাদেশের বিভিন্ন প্রকার রান্নায় সরিষার তেল ব্যবহৃত হয়। বিশেষ করে ভাজা, তেল মশলা এবং মাছে সরিষার তেলের ব্যবহার প্রচলিত। এর সুগন্ধ এবং স্বাদ খাবারকে আরো সুস্বাদু করে তোলে।
  • ত্বক এবং চুলের যত্নে সরিষার তেলঃ সরিষার তেল ত্বক এবং চুলের জন্য একটি প্রাকৃতিক টনিক। এটি ত্বককে মসৃণ এবং কোমল করে তোলে এবং খুশকি প্রতিরোধে সাহায্য করে। চুলের গোঁড়ায় সরিষার তেল মালিশ করলে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয় এবং চুলের গুণমান উন্নত হয়।

শেষ কথা

সরিষার তেলের দাম বৃদ্ধির বর্তমান পরিস্থিতি অনেকাংশেই জলবায়ু পরিবর্তন, আন্তর্জাতিক বাজারের পরিবর্তন এবং চাহিদা-সরবরাহের ভারসাম্যহীনতার ফল। তবে, সরকারের বিভিন্ন উদ্যোগ এবং কৃষি উৎপাদন বৃদ্ধির প্রচেষ্টা ভবিষ্যতে এই সমস্যার সমাধান করতে পারে। ভোক্তাদের জন্য এই তেলের স্বাস্থ্য উপকারিতা অপরিসীম, তাই এর ব্যবহার বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরিষার তেলের দাম সবসময় ওঠানামা করে। এই নিবন্ধে আমরা ২০২৪ সালে সরিষার তেলের বিভিন্ন পরিমাপের দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। বাজার দর অনুযায়ী সরিষার তেলের দাম নির্ধারণ করে ক্রয় করাই সর্বোত্তম। স্থানভেদে দাম কিছুটা কম-বেশি হতে পারে, তাই কেনার আগে বাজার দর যাচাই করা উচিৎ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top